জার্মানি-কোস্টারিকার ফুটবল ম্যাচে ঘটতে যাচ্ছে যে ইতিহাস

গ্রুপ পর্বে নিজেদের প্রথম দুই ম্যাচেই করুণ দশা জার্মানি দলের। একটি হার ও একটি ড্র নিয়ে কোনোমতে খেলায় টিকে আছে হ্যান্সি ফ্লিকের দল। গুরুত্বপূর্ন লড়াইয়ে বৃহস্পতিবার কোস্টারিকার বিপক্ষে মাঠে নামবে ৪ বারের চ্যাম্পিয়নরা। জার্মানদের এমন লড়াইয়ের দিনে ঘটতে যাচ্ছে আরেক ইতিহাস। প্রথমবারের মতো বিশ্বকাপ ফুটবলের কোনো মাচ একসঙ্গে পরিচালনা করবেন তিন নারী রেফারি। বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচ দিয়ে আগামীকাল অনন্য এক ইতিহাস রচনা করবেন ফ্রেঞ্চ রেফারি স্টেফানি ফ্র্যাপার্টও। বিশ্ব আসরের ইতিহাসে প্রথমবার নারী হিসেবে প্রধান রেফারির দায়িত্ব পালন করবেন তিনি। এসময় সহযোগী হিসেবে তাকে সঙ্গ দেবেন আরও দুই নারী রেফারি; ব্রাজিলের নেজুয়া ব্যাক ও মেক্সিকান কারেন দিয়াজ মেদিনা।
কয়েকদিন আগে মেক্সিকো-পোল্যান্ডের ম্যাচে দায়িত্ব পালন করে বিশ্বকাপের প্রথম নারী রেফারি হওয়ার রেকর্ডটা আগেভাগেই গড়ে ফেলেছেন ফ্র্যাপার্ট। কিন্তু গ্রুপ পর্বের সে ম্যাচে চতুর্থ রেফারি হিসেবে ছিলেন তিনি। এবার জার্মানি-কোশটারিকার ম্যাচে থাকবেন মূল রেফারি হিসেবে।
প্রথম মহিলা রেফারি হিসেবে এর আগেও অনেক রেকর্ড গড়েছেন ফ্র্যাপার্ট। ৩৮ বছর বয়সী এ রেফারি ২০২০ সালে ডায়নামো কিয়েভ ও জুভেন্টাসের ম্যাচ দিয়ে প্রথমবার ছেলেদের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ পরিচালনা করেছেন। এছাড়া ২০১৯ সালে মেয়েদের চ্যাম্পিয়ন্স লিগে লিভারপুল এবং চেলসির ম্যাচ পরিচালনা করেছেন তিনি।

- Advertisement -

এই বিভাগের আরও সংবাদ